SHARE BOX
FLIP SLIDE DISPLAY NO
RES AD-2

Indian History GK In Bengali (Section-1 | Page-1) - ভারতের ইতিহাস প্রশ্ন ও উত্তর বাংলায়

ভারতের ইতিহাস প্রশ্ন ও উত্তর বাংলায়
Indian History GK In Bengali
Q.1 পলাশীর যুদ্ধ কত সালে হয়েছিল?
উত্তর - B 1757
ব্যাখ্যা : পলাশীর যুদ্ধ হয়েছিল ব্রিটিশ ইস্ট ইন্ডিয়া কোম্পানির সাথে বাংলার নবাব সিরাজউদ্দৌলা ও তাঁর ফরাসি মিত্রদের 23 জুন, 1757 সালে। কোম্পানির হয়ে যুদ্ধে নেতৃত্ব দেন রবার্ট ক্লাইভ। ইস্ট ইন্ডিয়া কোম্পানি জয়লাভ করে এবং বাংলায় আধিপত্য বিস্তার করে।
Q.2 রাজা পুরুষোত্তম বা পুরুর রাজ্য কোন দুই নদীর মধ্যবর্তী স্থানে অবস্থিত ছিল?
উত্তর - B ঝিলম ও চেনাব
ব্যাখ্যা : রাজা পুরুষোত্তম বা পুরু ছিলেন পৌরবের রাজা। তাঁর রাজ্য ঝিলাম (বিতস্তা) ও চেনাব (চন্দ্রভাগা) নদীদ্বয়ের মধ্যে অবস্থিত ছিল। যা আধুনিক পাঞ্জাব, পাকিস্তান এবং বিপাশা নদীর অববাহিকার অন্তর্ভুক্ত। রাজা পুরুষোত্তম ৩২৬ খ্রিস্টপূর্বাব্দে মহামতি আলেকজান্ডারের বিরুদ্ধে হিদাস্পিসের যুদ্ধে পরাজিত হন। এরপর তিনি আলেকজান্ডারের অধীনে সামন্ত রাজা রূপে রাজত্ব করেন।
Q.3 আকবরের শাসনকালে মীর বক্সী কী দেখাশোনার জন্য থাকত?
উত্তর - A সামরিক বিষয়
ব্যাখ্যা : সামরিক বাহিনীর প্রধানকে মীর বক্সী বলা হত, যিনি আদালতের নেতৃস্থানীয় নেতাদের মধ্যে থেকে নিযুক্ত হতেন। মীর বক্সী গোয়েন্দা সংস্থার দায়িত্বে ছিলেন এবং সামরিক নিয়োগ ও প্রচারের জন্য সম্রাটকে সুপারিশও করতেন।
Q.4 ত্রিপিটক কাদের ধর্মগ্রন্থ?
উত্তর - A বৌদ্ধ
ব্যাখ্যা : ত্রিপিটক বৌদ্ধ ধর্মীয় পালি ভাষায় রচিত গ্রন্থের নাম। বুদ্ধের দর্শন এবং উপদেশের সংকলন। তিন পিটকের সমন্বিত সমাহারকে ত্রিপিটক বোঝানো হচ্ছে। এই তিনটি পিটক হলো বিনয় পিটক, সূত্র পিটক ও অভিধর্ম পিটক।
Q.5 বৌদ্ধ ধর্মের ত্রিশূল প্রতীকটি কীসের প্রতিনিধিত্ব করে না?
উত্তর - B নির্বাণ
ব্যাখ্যা : বৌদ্ধ ধর্মের ত্রি-রত্ন হল: বুদ্ধ, ধম্ম, সংঘ।
প্রশ্নগুলি শেয়ার করুন
WBCS LIST
FB COMMENTS